Bengali

কোভিড সংকটের ফ্রন্টলাইন : শ্মশান ও গোরস্থানের কর্মীবৃন্দ

সরকারি মতে, ভারতে প্রতিদিন কোভিডে আক্রান্ত ৪০০০ এর-ও বেশি মানুষের মৃত্যু হচ্ছে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবার অভাবে। যাঁরা এই মৃতদের ধার্মিক ও সামাজিক রীতি অনুসারে শেষকৃত্যের দায়িত্বে আছেন, তাঁদের উপযুক্ত ব্যক্তিগত প্রতিরক্ষামূলক উপকরণ বা PPE পরার নির্দেশ দেওয়া হয়েছে। PPE এর মধ্যে দস্তানা, ফেস-শিল্ড, চক্ষু রক্ষার জন্য গগলস, মেডিক্যাল মুখোশ ও আঁটোসাঁটো জুতো থাকা অবশ্যই প্রয়োজন। … Continue reading “কোভিড সংকটের ফ্রন্টলাইন : শ্মশান ও গোরস্থানের কর্মীবৃন্দ”

অনাক্রম্যতা কী?

অনাক্রম্যতা বলতে কোনও রোগ বা সংক্রমণজনিত জীব থেকে আমরা যে সুরক্ষা পাই তা বোঝায় । এই সুরক্ষা আমাদের নিজেদের শরীরের কোষ ও অণুগুলিই  দেয়। এই কোষ এবং অণু আমাদের শরীরে প্রবেশ করে এমন কোনও বিদেশী জীব বা পদার্থের বিরুদ্ধে লড়াই করার জন্য একসাথে কাজ করে । রোগ প্রতিরোধক কোষের অণুগুলি বিশেষত প্যাথোজেনের অণুগুলিকে আবদ্ধ করে … Continue reading “অনাক্রম্যতা কী?”

মশার কামড়ে ছড়ায় না কোভিড১৯ এর সংক্রমণ

কোভিড১৯ ভাইরাস মানুষের ফুসফুস ও শ্বাসনালীকে আক্রমণ করে ও এর ফলে  শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। এদেশে ডেঙ্গি, চিকুনগুনিয়া এমন নানান মশাবাহিত  অসুখের প্রাদুর্ভাব ঘটে প্রতি বছর। । কিন্তু যেসব প্রজাতির মশা মানুষকে কামড়ায়, সেইসব মশারা তাদের শরীরে কোভিড১৯ ভাইরাসকে বহন করতে পারেনা। তাই এই ভাইরাসটি আক্রান্ত মানুষের থেকে সুস্থ মানুষের দেহে মশার কামড়ের দ্বারা সংক্রমিত … Continue reading “মশার কামড়ে ছড়ায় না কোভিড১৯ এর সংক্রমণ”

এন-কোভিড১৯ একটি জৈবিক মারণাস্ত্র নয়। কেন?

এন-কোভিড১৯  সংক্রমণের প্রাদুর্ভাবের শুরুর সাথে সাথেই শুরু হয় নানান ধরণের গুজব রটনা। মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন – এই দুই দেশের ষড়যন্ত্র তাত্ত্বিকেরা উঠেপড়ে লাগে নিত্যনতুন গুজব ছড়াতে। মার্কিন ষড়যন্ত্র বাতিকদের মতে  চীনের উহান শহরে এক লেভেল ফোর বায়ো-সেফটি ল্যাবরেটরি থেকে এই ভাইরাসটির উৎপত্তি। এই ধরণের গবেষণাগারগুলিতে  বৈজ্ঞানিকরা ইবোলা ভাইরাসের মতো পৃথিবীর সবচেয়ে মারাত্মক রোগসৃষ্টিকারী জীবাণুদের ওপরে … Continue reading “এন-কোভিড১৯ একটি জৈবিক মারণাস্ত্র নয়। কেন?”

ভাইরাস: কী এই ভাইরাস?

ভাইরাস হলো অতিক্ষুদ্র একপ্রকারের আপাত-জড় পদার্থ। ভাইরাস অন্যান্য জীব যেমন ব্যাক্টেরিয়া, উদ্ভিদ, প্রাণী প্রভৃতিকে সংক্রমিত করতে পারে। এভাবে ভাইরাস বিভিন্ন জীবের মধ্যে বিভিন্ন রোগ সৃষ্টি করে যার ফলে অনেক সম্যে সেই রুগ্ন জীবটির মৃত্যু হয়। ভাইরাসের কোন কোষ থাকে না, ভাইরাসের নিজের সংখ্যাবৃদ্ধি ঘটানোর জন্য অন্য কোষের প্রয়োজন হয়। বেশিরভাগ ভাইরাসেরই এই তিনটি মূল অংশ … Continue reading “ভাইরাস: কী এই ভাইরাস?”


Get new content delivered directly to your inbox.